,

ইংলিশ পরীক্ষায় টাইগারদের বড় হার ‘পরিকল্পনা অনুযায়ী খেলতে পারিনি’

সময় ডেস্ক : এই ভয়টাই ছিল ইংল্যান্ডের ইনিংস শেষে। এমনিতে ব্যাটিংয়ে ভালো অবস্থায় নেই বাংলাদেশ। গত কয়েকটি ম্যাচে ৫০ ওভার ঠিকঠাক খেলতেও খাবি খেয়েছেন বাংলাদেশের ব্যাটাররা। তার ওপর ইংল্যান্ডের ৩৬৫ রানের লক্ষ্য। লড়াইও জমাতে পারেনি বাংলাদেশ। শুরুতে বিপর্যয়, মাঝে সেটা কাটিয়ে ওঠার চেষ্টা, এরপর আবার ভেঙে পড়া-এই হচ্ছে বাংলাদেশের ব্যাটিংয়ের সারমর্ম। শেষ পর্যন্ত বাংলাদেশ হেরেছে ১৩৭ রানে। বড় লক্ষ্য তাড়া করতে যেমন শুরু দরকার ছিল, তার ধারেকাছেও যেতে পারেনি বাংলাদেশ। উল্টো আসা-যাওয়ার মিছিলে ছিলেন ব্যাটাররা।
ধর্মশালায় আফগানিস্তানের বিপক্ষে সহজেই জিতলেও ইংল্যান্ড ম্যাচে কঠিন বাস্তবতা টের পেয়েছে বাংলাদেশ দল। ইংল্যান্ডের দেওয়া ৩৬৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশের ইনিংস থেমেছে মাত্র ২২৭ রানে। তাতে ১৩৭ রানের বড় ব্যবধানে হেরেছে সাকিব আল হাসানের দল।
হারের কারণ হিসেবে বাংলাদেশ অধিনায়ক বলেছেন, পরিকল্পনা অনুযায়ী খেলতে পারেননি তাঁরা। ম্যাচের পর সাকিব বলেছেন, ‘টসে জেতাটা ভালো ছিল। গত রাতে এখানে বৃষ্টি হয়েছে। পিচ পেস বোলারদের সহায়ক ছিল। কিন্তু আমরা ভালো শুরু করতে পারিনি। আমরা বোলিংয়ে শেষ ১০ ওভার ভালো করেছি। কিন্তু ৩৫০-এর বেশি রান তাড়া করা সব সময় কঠিন। আমরা ভালো পরিকল্পনা করেছিলাম; কিন্তু সে অনুযায়ী খেলতে পারিনি।’
বড় লক্ষ্য তাড়া করতে নেমে ব্যাটিংয়ে সেভাবে দাঁড়াতেই পারেনি বাংলাদেশ। লিটন দাসের ৭৬ এবং মুশফিকুর রহিমের ৫১ রান ছাড়া তেমন কেউই ব্যাট হাতে ছন্দে ছিলেন না। বাংলাদেশের পরের ম্যাচ নিউজিল্যান্ডের বিপক্ষে। বাকি ম্যাচগুলোতে পরিকল্পনা কাজে লাগাতে হবে বলেছেন সাকিব, ‘এটা লম্বা টুর্নামেন্ট। চেন্নাইয়ে আমাদের প্রতিপক্ষ কঠিন, নিউজিল্যান্ড দারুণ করছে। আমাদের সামনে এগোতে হবে, আমাদের সঠিক জিনিসগুলো করতে হবে এবং ম্যাচে তা কাজে লাগাতে হবে।


     এই বিভাগের আরো খবর